• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ডিজেলের দামের সঙ্গে বাড়ছে বোরো চাষের উৎপাদন খরচ 

  ২৫ জানুয়ারি ২০২২, ১০:২৫
ডিজেলের দামের সঙ্গে বাড়ছে বোরো চাষের উৎপাদন খরচ 
ধান চাষ

ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় চলতি বছর বেড়েছে বোরো ধানের উৎপাদন খরচ। চারা রোপন থেকে শুরু করে ধান কাটা থেকে মাড়াই পর্যন্ত গেলও বছরের তুলনায় এ বছর চার থেকে পাঁচ হাজার বেশি খরচ হবে বলে জানিয়েছেন নওগাঁর ধান চাষিরা। তেলসহ উৎপাদনে ব্যবহৃত সকল পণ্যের দাম কমিয়ে চাষীদের প্রণোদনার আওতায় নিয়ে সহযোগিতার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গেলও বছর বোরো মৌসুমে জেলায় বিঘা প্রতি ১৪ হাজার থেকে ১৬ হাজার টাকা খরচ হলেও তা বেড়ে এ বছর ২০ হাজার থেকে ২২ হাজার টাকা হবে বলে আশঙ্কা করছেন নওগাঁর বৃহতম দিঘলীবিলের ধান চাষিরা। ডিজেলের দাম বৃদ্ধির অজুহাতে আধুনিক যন্ত্রপাতির সঙ্গে সঙ্গে বেড়েছে দিন মজুরদেরও খরচ। তাই ধানের দাম নিয়ে কৃষকের চিন্তার যেন কোন সীমা নেই।

নওগাঁ জেলার বৃহতম বিল দিঘলী বিল। এই বিলে প্রতিবছর প্রায় ৮০০ হেক্টর জমিতে ধান উৎপাদন হয়ে থাকে। নিচু ভুমি হওয়ায় প্রতি বছর এই বিলে একবার শুধু বোরো মৌসুমে ধান উৎপাদন হয়ে থাকে। এই সময়টিতে চাষিরা ধানের চারা উৎপাদন এবং রোপন করার কাজে ব্যস্ত সময় পার করেন। চারা তৈরি এবং রোপন কাজে সাধারণত দিন মজুরদের কাজে লাগানো হয়ে থাকে। এছাড়া ধান উৎপাদন উপযোগী জমি তৈরিতে বর্তমান সময়ের আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়ে থাকে। তেলের দাম বেড়ে যাওয়ায় উভয়ের মূল্য বেড়ে গেছে বলেন জানান স্থানীয় চাষিরা।

কৃষকেরা আরটিভি নিউজকে জানিয়েছেন, আগে ৩০০-৪০০ টাকায় দিয়ে শ্রমিকদের কাজ করানো যেত। বর্তমানে পণ্যের দাম বেড়ে যাওয়ায় তা এ বছরে ৫০০-৬০০ টাকা লাগছে। অপরদিকে ডিজেল তেলের দাম বেড়ে যাওয়ায় আধুনিক যন্ত্রপাতি (পাওয়ার টিলার) খরচও বেড়ে গেছে। ফলে ধান উৎপাদন থেকে শুরু করে কাটাই মাড়াই পর্যন্ত খরচ প্রায় গেলও বছরের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কৃষি পণ্যসহ তেলের দাম কমিয়ে বোরো ধানের উৎপাদন খরচ স্বাভাবিক রাখা নতুবা বর্তমান সময়ের ধানের দামের থেকে বেশি দামে কৃষকদের কাছে থেকে ধান কেনার দাবি জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

এদিকে পাওয়ার টিলার চালক আরটিভি নিউজকে বলেন, গেলও বছরে যেই দামে জমিতে হাল চাষের কাজ করেছেন এই বছর ডিজেল তেলের দাম বেড়ে যাওয়ায় সেই দামে করানো যাচ্ছে না। বিগত বছরে ৬০-৬৫ টাকা লিটারে তারা ডিজেল কিনে থাকলেও এ বছর তা ৮০-৮৫ টাকায় বাজার থেকে কিনছেন। তাই তারা বিঘা প্রতি জমিতে ১০০-১৫০ টাকা বেশি রেটে কাজ করছেন ।

নওগাঁ কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ আরটিভি নিউজকে বলেন, এ বছরে জেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ১ লাখ ৮৫ হাজার ৮০০ শত হেক্টর জমিতে। এখন পর্যন্ত জেলায় ৪ হাজার ১৫ হেক্টর জমিতে ধান রোপনের কাজ শেষ হয়েছে এবং জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস পর্যন্ত রোপণ কাজ চলবে। এ বছর জেলায় বীজতলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ৯ হাজার ১৬৫ হেক্টর যা বৃদ্ধি পেয়ে ৯ হাজার ৭৭০ হেক্টর জমিতে উৎপাদিত হচ্ছে। ধানের দাম বেশি হাওয়ায় কৃষক ধান চাষে বেশি আগ্রহী হয়েছেন ফলে লক্ষমাত্রার তুলনায় বেশি বীজতলা উৎপাদিত হয়েছে। উৎপাদন খরচ বেশি হলেও ধানের দাম বেশি হওয়ায় এবং ধান উৎপাদন বেশি হওয়ার কারণে কৃষক ক্ষতিগ্রস্থ হবে না বলে জানায় জেলা কৃষি বিভাগ।

বেশি লাভের আশায় এ বছর চাষিরা চিকন জাতের ধানের চাষ বেশি করছেন । কাটারি, জিরা, বি-আর ২৮, বি-আর ২৯ সহ জিংক সমৃদ্ধ বেশি কিছু মোটা জাতের ধানও উৎপাদন করছেন চাষিরা। তাই কৃষি পণ্যের দাম বেশি হওয়ায় এক রকমের দুশ্চিন্তায় আছেন চাষিরা।

এমআই

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় নদী, খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন
নওগাঁয় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি 
সাপাহারে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়
ভৈরবে বোরো ধানের বাম্পার ফলন, শঙ্কায় কৃষক
X
Fresh